পাবনায় অবৈধভাবে বালু উত্তলনের বিরুদ্ধে অভিযান চালিয়ে জরিমানা আদায়

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২০

আলাউদ্দিন হোসেন,পাবনা: পাবনার বেড়া উপজেলায় ফের বালুদস্যুদের বিরুদ্ধে যমুনা নদীতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছে। অবৈধভাবে বালু তোলার দায়ে ২ লক্ষ টাকা জরিমানা আদায় করেছে।
রোববার ( ১৯ জুলাই) সকাল ১০টা থেকে উপজেলার নগরবাড়ি ও কাজিরহাট এলাকায় অভিযান পরিচালনা করেন ইউএনও আসিফ আনাম সিদ্দিকী।
এ সময় যমুনা নদীতে বালু তোলার সময় দুইটি খননযন্ত্রযুক্ত নৌযানসহ ৬ জনকে আটক করা হয়। আদালত আটক ব্যক্তিদের দুই লক্ষ টাকা জরিমানা আদায় করেন।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, বালুদস্যুদের বিরুদ্ধে এ পর্যন্ত বহু অভিযান চালানো হয়েছে। উপজেলার নগরবাড়ী ও কাজিরহাট এলাকায় স্পিডবোট নিয়ে ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তারা অভিযান পরিচালনা করেন। বালু তোলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৬ জনকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালত আটক করা ব্যক্তিদের মধ্যে ছয় বিভিন্ন অংকের মিলিয়ে মোট দুই লক্ষ টাকা জরিমানা করেন। জরিমানা শোধ করে তাঁরা সবাই ছাড়া পান।
এলাকাবাসী ও ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তারা বার্তা জানান, বেশ কিছুদিন ধরে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। অবৈধ বালু তোলার ফলে উপজেলার কয়েকটি গ্রামে নদীভাঙন দেখা দেওয়ার পাশাপাশি তীর রক্ষা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধস দেখা দেয়। সম্প্রতি যমুনা তীরবর্তী কয়েকটি স্থানে বর্ষায় ডুবে যাওয়া ফসলি জমি থেকেও বালু ও মাটি উত্তোলন শুরু করে বালুদস্যুরা। গত (৯ জুলাই) বালু তোলার সময় নয়টি খননযন্ত্রযুক্ত নৌযানসহ ১২ জনকে আটক করা হয়। আদালত আটক ব্যক্তিদের মধ্য থেকে নয়জনের কাছ থেকে পাঁচ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা আদায় করে এবং বাকি তিনজনকে তিনমাস করে কারাদন্ড দেওয়া হয়।

এছাড়া খননযন্ত্রযুক্ত নৌযানগুলোর মূল যন্ত্রাংশ আদালতের নির্দেশে ধ্বংস করা হয়েছিল।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও আসিফ আনাম বলেন, অবৈধ বালু তোলার সঙ্গে জড়িতদের দুই লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বালু উত্তোলনের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে যাতে করে অবৈধ বালু তোলা পুরোপুরি বন্ধ হয়ে যায়।




error: Content is protected !!