বুড়িমারীর ৩ শত পরিবারকে পানিবন্দি অবস্থা থেকে উদ্ধার করলেন পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার।

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০

লালমনিরহাট প্রতিনিধি: শাকিল ইসলাম:

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের উফারমারা হেদায়ত পাড়া এলাকায় প্রভাবশালী এক ব্যক্তি কালভার্টের পানি বন্ধ করে দেওয়ায় প্রায় ৩০০ পরিবারের মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পানিতে তলিয়ে যায় প্রায় ৬৫ একর জমি।

পানিবন্দি মানুষের খবর জানতে পেয়ে মঙ্গলবার (১৬ জুন) দুপুরে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মশিউর রহমান ঘটনাস্থল গিয়ে কালর্ভাটটির মুখ খুলে দিয়ে পানি যাওয়ার ব্যবস্থা করেন। এতে এলাকাবাসী পানিবন্দি থেকে রক্ষা পায়।

জানা গেছে, বুড়িমারী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের উফারমারা হেদায়ত পাড়া এলাকার জফির উদ্দিনের ছেলে মো. নুর আলম নামের এক ব্যক্তি প্রায় দেড় মাস আগে কালভার্টের পানি নিষ্কাশন বন্ধ করে দেয়। এতে কয়েক দিনের প্রবল বৃষ্টির কারণে প্রায় ৩০০ পরিবারের মানুষ পানিবন্দি হয়ে পড়ে। তাঁরা বিপাকে পড়ে গৃহপালিত গরু, ছাগল, হাঁস, মুরগি নিয়ে। মানুষ চলাচলের রাস্তাসহ প্রায় ৬৫ একর জমি পানিতে তলিয়ে যায়। বিষয়টি নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছে এলাকাবাসী একটি অভিযোগ দেন। পরবর্তীতে ইউপি চেয়ারম্যান ঘটনাটি পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে জানান।

মঙ্গলবার (১৬ জুন) দুপুরে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মশিউর রহমান ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাত সরেজমিন পরিদর্শন করে পানি নিষ্কাশনের ব্যবস্থ্যা করে দেন।

এছাড়াও এলাকাবাসী জানান, পূর্বে ওই এলাকায় সরকারি খাস জমিতে ওপর একটি ক্যানেল (ড্রেন) ছিল। ওই ড্রেনটি স্থানীয় লোকজন বন্ধ করে দেয়। বিষয়টি জানার পর ইউএনও স্থানীয়দের জানান, আগামীকাল ওখানে সার্ভেয়ার পাঠিয়ে জমি মেফে দেখবেন। যদি সরকারি খাস জমি থাকে তাহলে ওখানেও জনস্বার্থে একটি ড্রেনের ব্যবস্থা করা হবে।

স্থানীয় বাসিন্দা মো. মনছুর আলী বলেন, ‘কালভার্টের পানি যাওয়া বন্ধ করায় অনেক ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। কয়েক দিনের বৃষ্টিতে আমাদের বাড়িতে পানি উঠেছে। বিষয়টি ইউএনও স্যার জানতে পেয়ে কালভার্টটির মুখ খুলে দিয়ে পানি যাওয়ার ব্যবস্থা করে দেয়। এতে আমাদের খুবই উপকার হয়েছে।

বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাত বলেন, ‘প্রায় দেড় মাস আগে স্থানীয় এক ব্যক্তি কালভার্টের পানি নিষ্কাশন বন্ধ করে। এতে প্রায় ৬৫ একর জমি তলিয়ে যায়। ভোগান্তিতে পড়ে প্রায় তিন শ পরিবার। ইউএনও স্যারসহ ঘটনাস্থলে গিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মশিউর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বুড়িমারী ইউনিয়নের বাসিন্দা জফির উদ্দিনের ছেলে মো. নুর আলম নামের এক ব্যক্তি কালভার্টের পানি বন্ধ করে দেওয়ায় প্রায় তিন শত পরিবার পানিবন্দি হয়ে পড়েছে বিষয়টি জানার পর দ্রুত আমি ঘটনাস্থলে যাই। গিয়ে ঘটনার সত্যতা পাই। জনস্বার্থে কালভার্টের মুখ খুলে দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করি।




error: Content is protected !!