আন্তর্জাতিক প্রকাশনায় স্থান পেল নারুয়ার দুই শিশুর লেখা গল্প ও ছবি

প্রকাশিত: ১১:৩৫ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০২০

মিঠুন গোস্বামী রাজবাড়ী প্রতিনিধিঃ

করোনার ভয়াল থাবায় বিশ্বব্যাপী স্তব্ধতা নেমে এসেছে। সকলের মত শিশুরা আক্রান্ত। তারা বাসায় বন্দি জীবন যাপন করছে। এতে তারা অস্থিরতা ও ক্লান্তির মধ্যে সময় পার করছে। মানসিকভাবে তারা দুর্বল হতে শুরু করেছে।

তারা স্কুলে যেতে পারেনা; খেলাধুলো করতে পারেনা; বন্ধুদের সাথে দেখা হয়না; কথা হয়না। বাসায় মা বাবা সাথে একাধারে থাকতে থাকতে শিশুরা অস্থির হয়ে পরেছে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাসমুহ যারা কিনা শিশুদের উন্নয়নে ও বিকাশে কাজ করে থাকেন। এমনই একটি উদ্যোগ গ্রহন করে কয়েকটি আন্তর্জাতিক উন্নয়ন প্রতিষ্ঠান। এখানে শিশুরা তাদের অভিজ্ঞতা বর্ণনা করেছে; ছবির সাহায্যে তাদের সৃজনশীল কথাগুলো বলেছে। পরিবর্তিত পৃথিবীতে তাদের টিকে থাকা এবং বেড়স ওঠার যে চ্যালেঞ্জ তৈরি হয়েছে তা থেকে তার মুক্তি চায়।

আন্তর্জাতিক এই শিশু বিকাশ উদ্যোগে পৃথিবীর বিভিন্ন দেশের শিশুদের সাথে বাংলাদেশ থেকেও বেশ কিছু শিশ অংশগ্রহন করেন।
নারুয়ার পাটকিয়াবাড়ীর দুই শিশু নজারিফ হোসেন (১০) এবং জুহিতা ইয়াছমিন (১৪) এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে।। তাদের লেখা এবং অঙ্কিত ছবি পৃথিবীর সকল শিশুর মাঝে প্রকাশিত হওয়ায় নারুয়ার মানুষ আনন্দিত।
শিশু দু’টির পিতা মোহাম্মদ আব্দুল মান্নান; তিনি একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কর্মরত আছেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন” যে কোন প্রকাশনায় নিজের কোন কিছু প্রকাশ পাওয়াটা ভিষন গর্বের বিষয়। এগুলো ওদের বেড়ে উঠতে উৎসাহ দেবে।””

শিশুদের এমন কর্মকান্ডে অংশ বেশী বেশী অংশগ্রহণ করাতে হবে। এই ভয়াবহ পরিস্থিতিতে তারা যাতে ভয় না পায়; আপন জগতে বিচরন করে শিশুরা বেড়ে উঠলেই দেশের জন্য জাতির জন্য কাজ করতে পারবে।




error: Content is protected !!