ঝিনাইদহে জোরপূর্বক ঋণের কিস্তি আদায়,এনজিও’র ম্যানেজারের ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

মোঃ শহিদুল ইসলাম, ঝিনাইদহ জেলা প্রতিনিধি;

ঝিনাইদহে জোরপূর্বক ঋণের কিস্তি আদায় করার অভিযোগে সিএসএস (খৃস্টান সার্ভিস সোসাইটি) নামের একটি এনজিও’র ম্যানেজার মৃনাল বিশ্বাসকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ২১জুন রোববার বিকেল ৩ টার দিকে জেলা শহরের পাগলাকানাই মোড় এলাকায় এ ঘটনা ঘটে। ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুজ্জামান ও এসএম রকিবুল হাসান যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। ঋণের কিস্তি জোর করে আদায় করার অভিযোগে অত্রাঞ্চলে এই প্রথম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার ঘটনা ঘটলো।
সংশ্লিষ্ট আদালত সূত্র জানায়, করোনা মাহামারির মধ্যে এনজিওদের ঋণের কিস্তি আদায় করার বিষয়ে সরকার থেকে বিধি নিষেধ আরোপ করা হয়েছে। সরকারের সর্বশেষ নির্দেশ মোতাবেক এনজিওদের কাছ থেকে নেয়া ঋণ জোর করে কারো কাছ থেকে আদায় করা যাবে না। অথচ বিভিন্ন এনজিও প্রকাশ্যে ঋণের কিস্তি জোর পূর্বক আদায় করছে। এতে করে নিন্ম মধ্যবিত্ত আয়ের মানুষরা দিশেহারা হয়ে পড়ছেন। অনেকে বাড়ি ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।
একই সূত্র জানায় সিএসএস নামের এনজিও’র লোকজন জেলা শহরের বিভ্ন্নি পাড়া মহল্লা এবং গ্রামাঞ্চলে ঋণ গ্রহিতারদের কাছ থেকে হুমকি ধামকি নানা ভয়ভীতি প্রদর্শন করে সাপ্তাহিক ও মাসিক কিন্তি আদায় করে আসছে। এমন খবরের ভিত্তিতে জেলা প্রশাসকের নির্দেশে ওই এনজিও’র ঝিনাইদহ শহরে পাগলাকানাই এলাকায় সাদাতিয় সড়কে অবস্থিত ঝিনাইদহ ব্রাঞ্চ অফিসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় অভিযোগের সত্যতা হাতে নাতে প্রমাণিত হওয়ায় এবং অভিযুক্ত সিএসএস এনজিও’র ঝিনাইদহ ব্রাঞ্চ ম্যানেজার মৃনাল বিশ্বাসকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুজ্জামান ও এসএম রকিবুল হাসান। অপর অভিযুক্ত একই এনজিওর আঞ্চলিক ম্যানেজার মোঃ হাবিবুর রহমান ক্ষমা প্রার্থনা করায় ভ্রাম্যমাণ আদালতের বিচারকগণ শেষ বাবের মত তাকে সতর্ক করেন ।
এ বিষয়ে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেছেন, জোর করে হুমকি ভয়ভীতি প্রদর্শন করে এনজিও’র ঋণের কিস্তি আদায় কিংবা কাওকে হয়রানি করা সম্পূর্ণ বে-আইনি। কেউ করলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে জানিয়েছেন তিনি।




error: Content is protected !!