মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের নিজ দেশের সহকর্মীদের সঙ্গে ঈদ উদযাপন

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৩
হাবিব হাসান মালয়েশিয়া প্রতিনিধি,
ঈদ আসলে মন খারাপ হতে শুরু করে প্রবাসীদের।  ঈদ  মানে খুশি, ঈদ মানে আনন্দ! এ কথা সবাই মানলেও, প্রবাসীদের জীবনে এর বাস্তবতা খুঁজে পাওয়া দুষ্কর। প্রবাসীদের ঈদ উদযাপন ভিন্নরকম   রাত পোহালেই সকাল বেলা ঘুম ভেঙে আশপাশে যখন কাউকে খুঁজে পাওয়া যায় না তখন নিজের অজান্তেই চোখে পানি চলে আসে। মনে পড়ে যায় চিরচেনা গ্রামে ঈদ উদযাপনের স্মৃতিগুলো।
প্রবাসে অনেকেই আছেন যাদের জন্য ঈদের দিনটাও কষ্টকর।
মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদকে কেন্দ্র করে মানুষের প্রত্যাশা আর প্রস্তুতির কমতি থাকে না।
একের পর এক ঈদ আসে যায়, প্রবাসীদের ঈদ রয়ে যায় নিঃসঙ্গতায় ভরা।
ফজরের আজানের পর দল বেঁধে ছোটাছুটি করে গোসল সেরে মিষ্টি মুখে নতুন জামা-কাপড় পরে ঈদগাহ মাঠে যাওয়া প্রবাসীদের জন্য যেন শুধুই স্মৃতি।
 মালয়েশিয়ায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। দেশটির বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ঈদ জামাতে বিপুল সংখ্যক বাংলাদেশি প্রবাসীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। এ বছর বাংলাদেশ ও মালয়েশিয়ায় একই দিনে ঈদ উৎযাপন হয়েছে।
মালয়েশিয়াতে লাখ লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছেন, যারা পরিবার থেকে দূরে, তারা নিজ দেশের প্রবাসী সহকর্মীদের সঙ্গে ঈদ উপযাপন করছেন। মালয়েশিয়ায় স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৮টায় ঈদের  জামাত অনুষ্ঠিত হয়।
সেখানে নামাজ পড়তে আসা মালয়েশিয়ানদের পাশাপাশি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়াসহ অন্যান্য দেশের নাগরিকরাও ছিলেন। মালয়েশিয়ান ছেলেরা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে সালাত আদায় করতে আসেন।
ঈদের নামাজ শেষে দেশ, জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এছাড়া বাংলাদেশিদের অংশগ্রহণে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এরপর শুরু হয় কোলাকুলি পর্ব। এরই মধ্যে মোবাইল ফোনে দেশের প্রিয়জনদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় শুরু করেছেন প্রবাসীরা।



error: Content is protected !!