মুন্সীগঞ্জে কালের পরিবর্তে হারিয়ে যাচ্ছে পান বরজ শিল্প, খরচ বাড়াতে হিমশিম খাচ্ছেন কৃষকরা।

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২২

হাবিব হাসান (মুন্সিগঞ্জ)জেলা প্রতিনিধিঃ

পান বহুল প্রচলিত একটি মুখরোচক খাবার।মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার জৈনসার ইউনিয়নের পশ্চিম পাড়া গ্রামে স্বল্প পরিসরে পান চাষ হয়। ওই সব এলাকার মাটি ও আবহাওয়া পান চাষের জন্য অত্যন্ত উপযোগী হওয়ায় শত বছর আগেও এখানে ব্যাপক হারে পান চাষ হতো। তবে তা কালের পরিক্রমায় হারিয়ে যেতে বসেছে । বিগত দিনে ও ছিলো পান’ ‘বরজের বেশ কদর তবে এখন পান বরজের খরজ চালাতেই হিমসিম খাচ্ছেন বরজের কৃষকরা। পান উৎপাদন এর খরজ অনুযায় বাজার মূল্য না পাওয়ায় অনেকেই পান বরজের কৃষি আবাদ বনধ করে দিয়েছেন । । ফলে সিরাজদিখান মুন্সীগঞ্জ থেকে বিলুপ্ত হতে চলেছে পান বরজ ।

জানা যায়, সিরাজদিখানের উৎপাদিত পান সিরাজদিখানের চাহিদা মিটিয়ের আশ-পাশের উপজেলা শ্রীনগর,টঙ্গীবাড়ী,লৌহজং, মুন্সীগঞ্জ সদর সরবরাহ করা হয় ।বিভিন্ন উপজেলা থেকে পাইকাররা এসে উপজেলার জৈনসার ইউনিয়নের পশ্চিম পাড়া পান বরজ থেকে সপ্তাহে দুইদিন পান সংগ্রহ করতেন ।

পশ্চিম পাড়া গ্রামের পানচাষি সঞ্জিত পাল জানান, আমার এই’ পান বরজটি আমার বাবা-দাদার ঐতিহ্য আমার দাদার থেকে শুরু হয় আমাদের এই পান বরজ ।এখন এই পান বরজ করে চলা খুব কষ্টদায়ক হয়ে পরেছে শুধু মাত্র করছি বাবা-দাদার ঐতিহ্যটা ধরে রাখার জন্য ।আমার বাবা-দাদার সময় বিপুল পরিষরে আমাদের পান বরজ ছিলো তা প্রায় ১ একরের ও বেশি তবে বর্তমান বরজ দিয়ে আমাদের চলা বড়ই মুষ্কিল হয়ে পরেছে । শুধু মাত্র ঐতিহ্য ধরে রাখার জন্য এখন ২৫ শতাংশ জায়গার উপর আমার এই পান বরজটি করেছি । বিগত ৮/১০ বছর আগে এতটা ভয়াবহ খারাপ ছিলো না পান বাজার । আমি যে পান বরজটি করি চালতাগুড়া বিগত দিনে পানের যে বিরাটা বিক্রি করা হতো ২০০ থেকে ২২০টাকায় এখন সেটা বিক্রি করতে হয় ১৫০ থেকে ১৬০ টাকায় । বিগত দিনের তুলনায় পানের দাম কমলের বরজের খরজ কিন্তু কমেনি বরং বেড়েছে ।

পশ্চিম পাড়া গ্রামের পানচাষি রবীন্দ্র চন্দ্র দাস জানান, নিজস্ব বাড়ীর পাশে ৭ শতাংশ জমিতে পান চাষ করেন। উৎপাদন বাড়ানো, রোগব্যাধি নির্মূল, সার ও কীটনাশকের এসবে যে পরিমাণ খরজ হয় সে খরজ তোলাই মুষ্কিল হয়ে দাড়িয়েছে । উপাদানের খরচের পরিমাণ বেশি হওয়ায় এবং পানের সে পরিমাণ মূল্য না পাওয়ায় পুরোনোরাও মুখ ফিরিয়ে নিচ্ছেন পান চাষ থেকে। ফলে কালের পরিবর্তনে ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে সিরাজদিখানের পান শিল্প।




error: Content is protected !!