মেরামতের অভাবে ছাতিয়াইন বাজারের গণশৌচাগাটির বেহাল দশা।

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২২

রাকিব উদ্দিন লস্কর,
হবিগন্জ মাধবপুর উপজেলার ১০ নং ছাতিয়াইন ইউনিয়নের ছাতিয়াইন বাজারের গণশৌচাগারটি জীর্ণ-শীর্ণ অবস্থায় থাকলেও এটি মেরামতের কোন উদ্যোগ না থাকায় বাজারে আগত লোকজনদের বাধ্য হয়ে অস্বাস্থ্যকর পরিবেশেই প্রকৃতির ডাকে সাড়া দিতে এ শৌচাগারটি ব্যবহার করতে হয়।

২০০৮ সালে তৎকালীন চেয়ারম্যান মিনহাজ উদ্দিন চৌধুরী অগ্রাধিকার ভিত্তিতে বাজারে আগত লোকজনের অসুবিধার কথা চিন্তা করে এই গণশৌচাগারটি নির্মানের উদ্যোগ নেন।

নির্মানের পর অজ্ঞাত কারনে কয়েকবছর অব্যহৃত পড়ে থেকে শৌচাগারটি ব্যবহারের অযোগ্য হয়ে গেলে পরবর্তী চেয়ারম্যান খায়রুল হোসেইন মনু কিছুটা সংস্কার করে ২০১১ সালে

জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেন।তিনি আলমগীর মিয়া নামের একজন পরিচ্ছন্ন কর্মীকে শৌচাগারটির রক্ষণাবেক্ষণের দায়িত্ব প্রদান করেন।
শৌচাগারটিতে মহিলাদের জন্য পৃথক ২ টি টয়লেটসহ মোট ৫ টি টয়লেট থাকলেও বর্তমানে মহিলা টয়লেটগুলো পরিত্যক্ত অবস্থায় রয়েছে।
নির্মানের পর দীর্ঘদিন অতিবাহিত হওয়ায় এবং মাঝের এক যুগ সময়কালে আর কোনো সংস্কার না করায় শৌচাগারটির কয়েকটি দরজা বিনষ্ট হয়ে গেছে।
ঠিকমতো পরিষ্কার না করায় এর ঝকঝকে তকতকে ভাব বহু আগেই নষ্ট হয়ে গেছে।
বর্তমানে ছাতিয়াইন বাজারে আগত এবং বাজারের ব্যবসায়ীরা নিরুপায় হয়ে শৌচাগারটি ব্যবহার করছেন।
বাজারের ওষুধ ব্যবসায়ী রাধামোহন সরকার জানান, শৌচাগারটি মোটেও স্বাস্থ্য সম্মত নয়।
এখানে কয়েকদিন গেলে যে কোনো সুস্থ মানুষও অসুস্থ হয়ে পড়তে পারেন।
বাজারে নিয়মিত আসেন পার্শ্ববর্তী খান্দুরা গ্রামের মিনহাজ মিয়া। এক প্রশ্নের জবাবে মিনহাজ মিয়া জানান,শৌচাগারটি যে অবস্থায় রয়েছে এ অবস্থায় এটি থাকা না থাকা সমান।তিনি দ্রুত শৌচাগারটি সংস্কারের দাবী জানান।
বাজারের বিশিষ্ট চাউল ব্যবসায়ী নিপেন রায়ও শৌচাগারটির সংস্কার দাবী করেছেন।
ছাতিয়াইন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি চন্দন কুমার গোপের সংগে কথা বললে তিনি যত দ্রুত সম্ভব শৌচাগারটির পূর্ণ সংস্কার করে জনসাধারণের অসুবিধা লাঘবের দাবী জানান।
১০ বছর পর পুনরায় ছাতিয়াইন ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মিনহাজ উদ্দিন চৌধুরী।
তার সাথে এ বিষয়ে কথা বলতে বারবার ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেন নি।
তবে চেয়ারম্যানের একটি ঘনিষ্ট সূত্র নিশ্চিত করেছে তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন।
উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের উপ সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন এ ধরণের গণশৌচাগার রক্ষণাবেক্ষণের জন্য স্থাণীয় পর্যায়ে কমিটি থাকে।
কমিটি ঠিকমতো দায়িত্ব পালন করে কি না সেটা দেখার এখতিয়ার জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের।




error: Content is protected !!