হ্যা, আজ আমার জন্মদিন।

প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২২

অপরাধ ডেস্ক ঃ
আজ থেকে মৃত্যুর এক বছর কাছাকাছি চলে এলাম!
প্রতিটা সেকেন্ডে এগিয়ে যাচ্ছি মৃত্যুর দিকে। মোট হিসেবে একবছর কাছে চলে এলো মৃত্যু।

আমি যখন আমার পেছনে তাকাই, তখন দিন, মাস, বছর পেরিয়ে চলে যাই সেই অতীতে যেখানে আমার শুরু। আমার মুখের ভাঙ্গা, ভাঙ্গা কথা আর একটু হাসিতে তৃপ্ত হত সবাই। আমাকে নিয়ে কতই না স্বপ্নের জন্ম হয়েছিল তখন!
আজ শৈশব, কৈশর আর অনেকটা সময় পেছনে ফেলে যৌবনে আমি। জীবন চলার বাঁকে জন্ম দিয়েছি কত রূপকথা, ছোট বড় গল্প আর নাটক। ছোট্ট একটা জীবনে কত ইতিহাসের সাক্ষী হয়ে আছি।! এই পৃথিবীতে এমনি একটি দিনে আমি এসেছিলাম, আজ সেই দিন। সেই জন্য আমি আমার সৃষ্টিকর্তা মহান রাব্বুল আল আমিনের কাছে দায়বদ্ধ। তিনি আমায় সৃষ্টি করেছেন এবং তিনিই আমার রব।

জন্ম হল মানুষের পৃথিবী জীবনের শুরু। জন্মদিনের ব্যাপারটাকে যত খুশির বলে মনে করা হয় আসলে তা তেমন খুশির নয়। জন্ম হওয়া মানে হলো মৃত্যু ফলের বীজ বপন করা। আর মৃত্যুর কথা স্মরন হলেই মন খারাপ হয়ে যায়। এই বুঝি আজরাইল হাজির হইল। খালি ভয়। অবশ্য আল্লাহ ও তার রাসুল (সঃ) মৃত্যুকে বেশি বেশি স্বরণ করতে বলেছেন। এতে মন নরম হয়। জগতের প্রতি মোহ থাকেনা।

মৃত্যুকে আমরা যতই পছন্দ অপছন্দ যাই করি না কেন এটা চির সত্য প্রত্যেকটি আত্মাকেই মৃত্যুর স্বাদ পেতে হবে। বর্তমান মানব সম্প্রদায় এই চির সত্যকে ভুলে থাকতে চেষ্টা করছে। আর এ জন্য তারা গা ডুবিয়ে দিচ্ছে নানা ধরনে ভোগ বিলাসে। কিন্তু মৃত্যুকে ভুলে থাকলেই কি সব সমস্যার সামাধান হয়ে যাবে?

জন্ম দিনের এতো আনন্দ কেক কাটা হই হুল্লোরের মাঝে ভুলে যাই আমার জীবন থেকে খসে পড়ল আরো একটি বছর। ঝড়ে যাচ্ছে বছরগুলো এক এক করে। হায়াত কমে যাচ্ছে।

ইতিমধ্যে অনেকেই জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। সবাইকে অনেক ধন্যবাদ। আমার মতো একজন অতি ক্ষুদ্র মানুষের জীবনে যদিও জন্মদিনের তেমন কোন গুরুত্ব নেই তবুও আমার সৃষ্টিকর্তা মহান আল্লাহর প্রতি লাখো কোটি শুকরিয়া। আমার প্রাণপ্রিয় বাবা-মায়ের প্রতি সশ্রদ্ধ সালাম ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। সবার কাছে দোয়া চাই, আমি যেন আমার জন্মকে সার্থক করতে পারি,আমার কর্মের মাধ্যমে। আমার প্রজন্মের জন্য যেন রেখে যেতে পারি অনুকরণীয় এমন কিছু যার মাধ্যমে মানবতা সামান্যতম হলেও উপকৃত হয়।

পাশাপাশি আজ আমি অত্যন্ত আনন্দিত একটি কারনে যে, ফেসবুকের মাধ্যমে এই ক্ষুদ্র আমি আজ পেয়েছি, দেশের খ্যাতনামা অনেক সিনিয়র সাংবাদিক-সম্পাদক, কবি-সাহ্যিতিক, ব্লগার-অনলাইন এক্টিভিটিস্ট, রাজনীতিবিদ আর নানা পেশার আমার পরিচিত অপরিচিত ভাই বন্ধুদের শুভেচ্ছা বাণী। অনুপম কাব্যিক শুভেচ্ছাবার্তা, ভার্চুয়াল নৈসর্গিক উপহার আর ফুলেল শুভেচ্ছায় মন প্রফুল্ল হয়েছে বারবার। মনে হলো এখনও বেচে আছি, ভাল আছি। আসলে ভাল আছি তা মাঝে মাঝে ভাবতেও ভালো লাগে। শুভ জন্মদিন আমার নিজেকে, সেই সাথে সকলের জন্য দোয়া রইলো, সবাই ভাল থাকুক, আল্লাহ্ সবাইকে ভাল থাকার তাওফিক দান করুক।

আজ ও আগামীর দিনগুলো সবাইকে নিয়ে ভাল থাকতে চাই। চাই সুন্দর কিছু মানুষদের সাথে ভালভাবে বেঁচে থাকতে। সবাই দোয়া করবেন।

✍ ধন্যবাদান্তে,
উমার রাযী।
দৈনিক অপরাধ।
(কক্সবাজার জেলা প্রতিনিধি)




error: Content is protected !!