৩৮তম বহিরাগত ক্যাডেট এসআই (নিরস্ত্র) নিয়োগ এ সুপারিশ বঞ্জিত স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

এ জি মুন্না- নীলফামারী জেলা প্রতিনিধিঃ৩৮ তম বহিরাগত ক‍্যাডেট এসআই (নিরস্ত্র ) নিয়োগ-২০১৯ সুপারিশ বঞ্চিত প্রার্থীদের মধ্য হতে একাংশ নীলফামারী জেলায় স্মারকলিপি জমাদান করেছেন। গত ১৮ জুন, বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয় ও পুলিশ সুপারের কার্যালয়ে পৃথকভাবে এই স্মারকলিপি জমা দেওয়া হয়।

সুপারিশ বঞ্চিতদের দাবি, বর্তমান বিশ্ব এক ভয়াবহ মহামারীতে আক্রান্ত। উদ্ভুত করোনা পরিস্থিতিতে বাংলাদেশ পুলিশ ও অন‍্যান‍্য চাকুরীতে নতুন সার্কুলার প্রায় অনিশ্চিত এবং এ বছর পরবর্তী নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে কি না সেটি নিয়েও সংশয় দেখা দিয়েছে।তাছাড়াও এ বছরে অনেকেরই পুলিশে যোগদানের বয়সসীমাও শেষ। সুতরাং প্রধানমন্ত্রীর কাছে তাদের মানবিক আবেদন ৩৮ তম বহিরাগত ক‍্যাডেট এসআই (নিরস্ত্র) নিয়োগ-২০১৯ সুপারিশ বঞ্চিত ২৭০০ প্রার্থী হতে পরবর্তী ৩৯ তম বহিরাগত ক‍্যাডেট এসআই(নিরস্ত্র) নিয়োগ-২০২০ এ তাদের বিশেষ বিবেচনায় নিয়োগ প্রদান করা হয়। এবং একইসাথে স্বাস্থ্য পরীক্ষা, ভেরিফিকেশন ও অন‍্যান‍্য চাকুরীতে যোগদানের ফলে যে পদগুলো শূন‍্য রয়েছে সেগুলো মেধার ভিত্তিতে ৩৮ তম ব‍্যাচ হতে অতি দ্রুত পদগুলো পূরণের দাবিও জানায় তারা।

নীলফামারী জেলার এডিশনাল এসপি মো. রবিউল ইসলাম বলেন, দেশের এই ক্রান্তিকালে নিঃসন্দেহে এটি ভাল উদ্যোগ। স্বরাষ্ট্রমন্ত্রণালয় প্রয়োজন মনে করলে অবশ্যই আপনাদের মানবিক দাবিটি বিবেচনায় নিবেন বলে আশা করছি।

সুপারিশ বঞ্চিতদের পক্ষ‍ে মো. সাব্বির হোসেন ও লুৎফুল আহসান বলেন, করোনা পরিস্থিতিতে দেশের সব ধরনের সরকারি চাকুরি পরীক্ষা স্থগিত থাকায় আমরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছি। বিগত কয়েক বছরের ফল পর্যালোচনা করলে দেখা যায়, বিসিএস, ব‍্যাংক, এনএসআই সহ দেশের প্রথম শ্রেণির সরকারি চাকুরিগুলোতে যোগদানের কারণে প্রতিবছর ২০০-৩০০ প্রার্থী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে না; যার ফলে পদগুলো শূণ্যই থেকে যায়। সুতরাং সুপারিশ বঞ্চিত ২৭০০ প্রার্থী হতে শূণ্য পদগুলো পূরণ করা হলে এবং দেশের এই ক্রান্তিলগ্নে পরবর্তী নিয়োগ বিশেষ বিবেচনায় হলে একদিকে দেশের বেকার সমস্যা কিছুটা হলেও দূরীভূত হতো এবং একইভাবে কিছু পরিবারের অধরা স্বপ্ন পূরণ হতো। এর ফলে সরকারের পুনঃনিয়োগের জন্য নতুন সার্কুলারেরও প্রয়োজন হতো না এবং অতিরিক্ত ব্যয় কমে যেত। সেইসাথে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় উত্তরোত্তর সম্মুখ যোদ্ধার সংখ্যাও বৃদ্ধি পেত। বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় রাখতে আমরা সকল নিয়োগ প্রত্যাশী মমতাময়ী নেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি ও যথাযথ পদক্ষেপ বিনয়ের সাথে দাবি করছি।

উল্লেখ্য, ৩৮ তম বহিরাগত ক‍্যাডেট এসআই (নিরস্ত্র) নিয়োগ-২০১৯ এ প্রায় ১,২৫,০০০ (এক লক্ষ পঁচিশ হাজার) প্রার্থীদের মধ‍‍্যে শারীরিক ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয় ৪,১২৫ (চার হাজার একশত পঁচিশ) জন প্রার্থী। এবং এই সকল প্রার্থী পরবর্তীতে মৌলিক পরীক্ষায় অংশগ্রহণ করে। সিলেকশন বোর্ড এর মধ‍‍্য হতে ১,৪০২ (এক হাজার চারশত দুই) জনকে সাময়িকভাবে সুপারিশ করে। পরে তাদের মধ‍্যে থেকে ৯৫ জন প্রার্থী স্বাস্থ্য পরীক্ষা ও ভেরিফিকেশনে বাদ পরে যায়। ফলে সিলেকশন বোর্ডের চূড়ান্ত সুপারিশকৃতদের সংখ্যা দাড়ায় ১,৩০৭ জন যা কিনা বিগত কয়েক বছরের এস.আই নিয়োগের তুলনায় সবচেয়ে কম সংখ্যক সুপারিশ।




error: Content is protected !!