গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে প্রস্তুত নোবিপ্রবি

প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

মোঃইব্রাহিম নোয়াখালী প্রতিনিধি
গুচ্ছ ভর্তি পরীক্ষা জন্য প্রস্তুত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি)। রোববার (১৭ অক্টোবর) এ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। ১ম দিনের পরীক্ষায় মোট ৩ হাজার ৪৬২ জন ভর্তিচ্ছু অংশ নিবেন।
শিক্ষার্থীদের যাতায়াত, থাকা-খাওয়ার সমস্যাসহ বিভিন্ন দুর্দশা লাঘবে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।
জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে জানানো হয়েছে, ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।নোবিপ্রবির সমন্বিত ভর্তি পরীক্ষার কমিটির আহবায়ক ও বাণিজ্য অনুষদের ডিন ড. সেলিম হোসেন বলেন, ‘নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষা নিয়ে বিগত বছরগুলোতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করতো এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন তরফ থেকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা আয়োজনে সবরকমের ব্যবস্থা নেওয়া হতো। এ বছরও কোভিড – ১৯ পরিস্থিতিকে মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা গ্রহণের সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পূর্ণ করেছে। পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেকোন জরুরি স্বাস্থ্যসেবা প্রদানে মেডিকেল টিম প্রস্তুত থাকবে।
ভর্তি পরীক্ষার্থীদের পরিবহন ব্যবস্থা নিয়ে তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে নোয়াখালী জেলা প্রশাসক, স্থানীয় পৌরসভার মেয়রসহ স্থানীয় উচ্চপর্যায়ের ব্যক্তিবর্গদের সাথে মতবিনিময় সভা করেছে। তারা আমাদের পরীক্ষার পূর্ববর্তী ও পরর্বতী সময়ে যানজট নিরসন ও সুলভমূল্যে ভর্তি পরীক্ষার্থীদের পরিবহনের জন্য সবধরনের ব্যবস্থা গ্রহণের বিষয়ে আশ্বস্ত করেছেন। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের বাস সার্ভিসও ভর্তি পরীক্ষার্থীদের প্রদান করা হবে।নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ড. সেলিম হোসেন বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সাথে আমরা কথা বলেছি। ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষার্থী এবং অভিভাবকরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও বিএনসিসি ও রোভার স্কাউট নিরাপত্তা দায়িত্বে থাকবে। আশা করি সুষ্ঠুভাবেই পরীক্ষা সম্পন্ন হবে।
উল্লেখ্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে মোট ২ লক্ষ ৩২ হাজার ৪৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। এরমধ্যে ১৭ তারিখে অনুষ্ঠিতব্য এ ইউনিট পরীক্ষায় ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ৯০৫ জন। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন ইউনিট মিলিয়ে প্রায় সাড়ে ছয় হাজার শিক্ষার্থী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিবে।




error: Content is protected !!