নর্থ সাউথে ৩ হাজার নবীনকে বরণ

প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্প্রিং ২০২০ সেমিস্টারের ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম’ অনুষ্ঠিত হয়েছে। শনিবারের এই অনুষ্ঠানে চারটি অনুষদের ১৬টি বিভাগের তিন হাজার নবীন শিক্ষার্থীকে বরণের পাশাপাশি ভর্তি পরীক্ষায় ‘ভালে ফল’ অর্জনকারী ৪৮ জনকে বৃত্তি দেওয়া হয়েছ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন। অতিথি হিসেবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, ‘আমাদের ছাত্র সমাজকে দেশ গড়ার প্রত্যয়ে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করতে হবে। যুগোপযোগী ও মানসম্পন্ন শিক্ষা দিতে হবে। আমি নর্থ সাউথ ইউনিভার্সিটিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। কেননা তারা এ পর্যন্ত ১১৮ কোটি টাকা শিক্ষা বৃত্তি দিয়েছে। আমার বিশ্বাস, তাদের এ উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে এবং আরো বেগবান হবে।’

বিশ্ববিদ্যালয়টি এখন পর্যন্ত ১২০০’র বেশি মুক্তিযোদ্ধার সন্তানকে বিনা বেতনে পড়ার সুযোগ দিয়েছে। এটি শুনে ‘আনন্দিত’ হওয়ার কথা জানান মন্ত্রী।

বেনওয়া প্রেফন্টেন শিক্ষার্থীদের কেবল নিজের পড়াশোনা এবং ক্যারিয়ারের জন্যই নয়, সারা জীবনের জন্য প্রস্তুত হয়ে পড়াশোনার আহ্বান জানান।

মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, ‘আমরা মনে করি একটি ভাল বিশ্ববিদ্যালয়ের তিনটি জিনিস খুবই প্রয়োজন: প্রথমটি হলো ভাল শিক্ষার্থী, যা নর্থ সাউথ ইউনিভার্সিটি কঠোর ভর্তি পরীক্ষার মাধ্যমে নির্বাচন করে থাকে। দ্বিতীয়টি হল ভাল শিক্ষক, আমরা আন্তর্জাতিক মানের শিক্ষক নিয়োগ দিয়ে তাদের মাধ্যমে আন্তর্জাতিক মানের শিক্ষা দিয়ে থাকি, তৃতীয়টি হল আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা সংবলিত একটি ক্যাম্পাস। আমরা এই তিনটি উপাদানের সঠিক সমন্বয় করে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় তৈরিতে সক্ষম হয়েছি।’

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ‘নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভর্তির সিদ্ধান্ত নিঃসন্দেহে একটি যুগোপযোগী সিদ্ধান্ত। শিক্ষার্থীদের এই যাত্রা যেন নির্বিঘ্ন হয় সেজন্য অভিভাবকদের সজাগ দৃষ্টি কামনা করছি। আমরা শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা দিতে বদ্ধ পরিকর।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির  ট্রাস্টি বোর্ডের সদস্য এম. এ. হাসেম, এম. এ. কাসেম, রেহানা রহমান, উপ উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, রেজিস্ট্রারার, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক এবং বিভাগীয় প্রধানরা।




error: Content is protected !!