কলাপাড়ায় একাদশ শ্রেনীর অনলাইনে পাঠদান শুরু, শিক্ষার্থীদের স্মার্ট ফোনের অভাব॥

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২০

রাসেল কবির মুরাদ,কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি; সারা দেশের ন্যায় কলাপাড়ায় শুরু হয়েছে একাদশ শ্রেনীর অনলাইনে পাঠদান। রবিবার থেকে ৬ টি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অনলাইনে পাঠদানের সুযোগ পাচ্ছে। এবছর মহামারি করোনাভাইরাস দূর্যোগে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নতুন ভর্তি হওয়া একাদশ শ্রেনীর শিক্ষার্থীরা পাঠদান থেকে পিছিয়ে পড়ে। অনলাইন কার্যক্রম শুরু হওয়ায় শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে এক ধরনের উৎসাহ-উদ্দীপনা, স্বস্তির নিশ্বাস ফেলছেন অভিভাবকরা। তবে স্মার্টফোন না থাকায় ভার্চুয়াল পাঠদানে বঞ্চিত হচ্ছে অনেক শিক্ষার্থী, সহপাঠীদের সাহায্য নিয়ে কিংবা গ্রুপ পদ্ধতিতে অনেক শিক্ষার্থী অংশ গ্রহন করছেন এ কার্যক্রমে।

কুয়াকাটা খানাবাদ ডিগ্রী কলেজের একাদশ শ্রেনীর শিক্ষার্থী মো: ইমরান বলেন, মহামারি করোনার কারনে দীর্ঘ দিন কলেজ বন্ধের অনলাইনে ক্লাস শুরু হয়েছে। কিন্তু স্মার্ট ফোন না থাকায় ক্লাসগুলো করতে পারছিনা। আরেক শিক্ষার্থী মোসা: দুলিয়া বলেন, দীর্ঘদিন ক্লাস বন্ধ থাকায় লোখাপাড়ায় অনেক ক্ষতি হয়েছে। এখন অনলাইনে ক্লাস চালু হয়েছে কিছুটা হলেও এর মাধ্যমে শিখতে পারবো।

কলাপাড়া মহিলা কলেজের পৌরনীতি ও সু-শাসন বিভাগের প্রভাষক মো: আসলাম শিকদার বলেন, অনলাই ক্লাসের মাধ্যমে আমাদের কলেজের শিক্ষার্থীদের পাঠদানের চেষ্টা করছি। আশা করি শিক্ষার্থীরা এর মাধ্যমে অনেক শিখতে পারবে।

কুয়াকাটা খানাবাদ ডিগ্রী কলেজের অধ্যক্ষ সি এম সাইফুর রহমান খান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী কুয়াকাটা খানাবাদ কলেজে জুলাই মাস থেকেই অনলাইন ক্লাস শুরু হয়েছে। কিন্তু এ এলাকা উপজাতি রাখাইন অধ্যুষিত ও জেলে পল্লির অধিকাংশ ছাত্র ছাত্রীর হাতে স্মার্ট ফোন না থাকায় এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

কলাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ মো: আবু সাইদ বলেন, শিক্ষার্থীদের বাস্তবমুখী ও শিক্ষামুখী করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।




error: Content is protected !!