নীলফামারীতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে রেলের জমিতে সৈয়দপুর পৌরসভার মার্কেট নির্মান, নীরব রেল প্রশাসন।

প্রকাশিত: ১১:১৭ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২২
মোঃ সাগর আলী, নীলফামারীঃ বাংলাদেশ রেলওয়ের পক্ষে জেনারেল ম্যানেজার রাজশাহী বাদী হয়ে মেয়র সৈয়দপুর পৌরসভা জেলা প্রশাসক নীলফামারী ও সচিব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিরুদ্ধে ০৪/০১/২০০৬ সালে সৈয়দপুর শহরের ক’ তফসিল বর্ণিত সিএস রেকর্ড ইষ্ট বেঙ্গল রেলওয়ে, আর এস রেকর্ড ইষ্ট বেঙ্গল পাকিস্তান রেলওয়ের নামে লিপিবদ্ধ ও প্রচারিত ১০৬ দাগের উপরে রেলের নিজ অর্থে ১২ ফুট চওড়া একটি ড্রেন রহিয়াছে।
পৌরসভা হঠাৎ করে সেই ড্রেন দখল করে মার্কেট নির্মান করলে মহামান্য সহকারী জজ আদালতে চিরস্থায়ী নিষেধাজ্ঞার দাবীতে অন্য-৭৬/০৯ রেলের জিএম বাদী হয়ে মামলা দায়ের করেন। উক্ত মামলায় উভয় পক্ষের উকিল শুনানী অন্তে রেল কর্তৃপক্ষ মামলার রায় প্রাপ্ত হন এবং বিবাদী পক্ষ পৌরসভাকে ৬০ দিনের মধ্যে সমস্ত মালামাল অপসারণ করে রেল কর্তৃপক্ষকে দখল বুঝিয়ে দিতে বলেন। পৌরসভা মামলাটি জেলা জজ আদালতে আপীল করলে মামলা নং-অন্য-১/০৬ নং মামলাটি ২৪/১১/২০১০ সালে শুনানী অন্তে রেল কর্তৃপক্ষ চিরস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন মঞ্জুর হয়। পৌরসভা মামলাটি হেরে যায়। কিছুদিন আগে হঠাৎ সেই জমিতে মার্কেট নির্মানের উদ্দেশ্যে পৌর কর্তৃপক্ষ ৬২ লক্ষ টাকার দরপত্র আহব্বান করেন। যা নিয়ে স্যাটেলাইট টেলিভিশনে সংবাদ প্রচারিত হয় এবং বিষয়টি নিয়ে রেল কর্তৃপক্ষ সৈয়দপুর থানায় পৌরমেয়রসহ ভূমিদস্যুদের বিরুদ্ধে লিখিত এজাহার দায়ের করেন।
সারা দেশ যখন রেলের জমি অনিয়ম দূর্নীতি এবং অবৈধ দখলের বিরুদ্ধে সোচ্চার তখন সৈয়দপুর পৌরসভার মেয়র ও ঠিকাদার স্থানীয় সরকারী দলের রাজনৈতিক নেতার প্রভাবে পূনরায় সেই জমিতে মার্কেট নির্মানের কাজ শুরু করেছেন। এ বিষয়ে রেলের উর্দ্ধতন কর্তৃপক্ষ চীফ এষ্টেট অফিসার রাজশাহীর সাথে কথা বললে তিনি বলেন পৌরসভার মেয়র যদি আইন না মানে সেটি খুবই দূঃখজনক ব্যাপার। কানুনগো পার্বতীপুর বলেন উর্দ্ধতন কর্তৃপক্ষ আদেশ দিলে আমরা আদালত অবমাননার মামলা দায়ের করবো।
রেলের নিজস্ব আইনজীবি শাহ মোঃ ফারুক হোসেন বলেন ১৯৮১ সালের নির্বাহী আদেশে রেলের চীফ এষ্টেট অফিসার যে কোন স্থানে যে কোন সময়ে রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদপূর্বক জমির দখল বুঝে নিতে পারেন। কিন্তু কোন এক রজস্যজনক কারণে তারা সেটি না করে রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করার উদ্দেশ্যে অবৈধ দখলদারদের হাতে তুলে দিচ্ছেন। এ ব্যাপারে স্থানীয় সরকারী দলের এক নেতার সাথে কথা বললে তিনি বলেন আমরা অবৈধ দখলদার ও দূর্নীতিবাজ কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে মানববন্ধনসহ কর্মসূচী বাস্তবায়ন করবো।



error: Content is protected !!