কুয়াকাটায় জাটকা ইলিশ জব্দ করলো নৌ-পুলিশ, দুস্থ ও এতিমদের মাঝে বিতরণ, গ্রেফতার-১

প্রকাশিত: ১০:৪৮ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২৪
কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি   : :  কুয়াকাটায় নৌ পুলিশের অভিযানে ৪০ কেজি জাটকা জব্দ, গ্রেফতার – ১। গ্রেফতারকৃত জেলে রাঙ্গাবালী উপজেলার রিসাত প্যাদা (৩৫)। পরে এসব জাটকা ইলিশ স্থানীয় দুস্থ, এতিমখানা এবং মসজিদ-মাদ্রাসায় বিতরণ করা হয়। বুধবার শেষ বিকেলে বঙ্গোপসাগর সংলগ্ন গঙ্গা মতি এলাকা থেকে এসআই তাপসের নেতৃত্বে নৌ-পুলিশের একটি চৌকস টিম অভিযান পরিচালনা করে এসব মাছ জব্দ করে। এসময় কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. দেলোয়ার হোসেন, এ এস আই মোত্তলাব হোসেন, স্থানীয় গণমাধ্যমকর্মীরা এবং বিভিন্ন মসজিদ-মাদ্রাসার ইমাম ও  মোয়াজ্জিনরা উপস্থিত ছিলেন।
তথ্য সূত্রে জানা যায়, বাংলাদেশের মৎস্য আইন অনুযায়ী: এতোদিন জাটকার আকার ছিল নয় ইঞ্চি। কিন্তু সম্প্রতি সে আকার এক ইঞ্চি বাড়ানো হয়েছে।এখন জাটকা বলতে বোঝানো হবে ১০ ইঞ্চি মাপের বাচ্চা ইলিশ। মুখ থেকে লেজ পর্যন্ত ইলিশের এই মাপ হিসাব করা হয়। সাধারণত ১০ ইঞ্চি আকারের একটি ইলিশের বয়স ধারণা করা হয় ৮-৯ মাস।কিন্তু পূর্ণবয়স্ক ইলিশে পরিণত না হলে সে মাছ প্রজনন প্রক্রিয়া শুরু করবে না, অর্থাৎ ডিম ছাড়া ও বাচ্চা ফোটানোর জন্য ইলিশের একটি নির্দিষ্ট বয়স লাগে।
কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক  মো. দেলোয়ার হোসেন জানান, অনেক দিন থেকে কিছু  কিছু জেলে গোপনে জাটকা ইলিশ শিকার করে বিক্রি করছে, পোপান সংবাদের ভিত্তিতে আমাদের এই অভিযান।  জাটকা ইলিশ বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে। তাই বাজারে ও আড়তে আমাদের নিয়মিত অভিযানচলছে এবং ভবিষ্যতেও চলবে।



error: Content is protected !!