কভিড১৯ সংক্রমের কারণে সারা দেশের ন‍্যায় ভেঙ্গেপড়েছে দিনাজপুরের বিউটি পার্লার গুলোও ভালো নেই নারী ঊদ‍্যোক্তারা

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

আসলাম উদ্দিন জেলা প্রতিনিধি দিনাজপুরে ঃ
Kovid19 সংক্রমনের পর হতে দেশের অন‍্যান‍্য খাতের ন‍্যায় মুখ থুবড়েও ভেঙ্গে পড়েছে দেশের সৌন্দর্য সেবা খ‍্যাত বা বিউটি পার্লার ইন্ডাষ্ট্রি।
সম্প্রতি এক গবেষনায় জানা যায় এই খ‍্যাত হতে দেশে বার্ষিক আয় ৫০০কোটি ডলার।
দেশের ১৮%নারী এপেশায় জড়িত।সারা দেশে ৩লাখের বেশী বিউটিপার্লার উদ‍্যোক্তাও১০লাখের বেশী কর্মী এপেশার সাথে জড়িত। কোভিড ১৯ সংক্রমণ দীর্ঘায়িত হলে এই খাতের বিপুল পরিমাণ জন গোষ্ঠী কর্মহীন হয়ে পড়বে বলে আশংকা করা হচ্ছে।
এপরিস্থিতে বৃহত্তর দিনাজপুর জেলার বিউটি পার্লার গুলোর অবস্থা খুবই শোচনীয়।
দিনাজপুর জেলার একজন বিউটি পার্লারের স্বত্বাধিকারী ও বিউটি এক্সপার্ট জানিয়েছেন তার অবস্থার কথা।
দিনাজপুরের স্বপ্ন বিউটি পার্লারের স্বত্তাধিকারী আফসানা সিদ্দিকা পিউলি বলেন আমরা এই খাতে অনেক টাকা ইনভেষ্ট করেছি ব‍্যবসা করার জন‍্য। কিছু নারী কর্মীর কর্ম সংস্থানের সুযোগ করে দিয়েছি কিন্তু বর্তমান পরিস্থিতিতে আমরা সকল নারী উদ‍্যোক্তারা খুব অসহায়ত্বের মাঝে ব‍্যবসা পরিচালনা করে যাচ্ছি।
দীর্ঘ ৩ মাস ধরে বসে বসে স্ট‍্যাফদের বেতন প্রতিষ্ঠানের ভাড়া বিদ‍্যুৎ বিল দিয়ে আসছি এখন বাধ‍্য হয়ে স্ট‍্যাফ ছাটায় করা ছাড়া কোন উপায় দেখছি না।তিনি আরো জানান এ পেশার সাথে জড়িত আমরা কেহই ভালো নেই। তিনি মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্ঠি আর্কশন করেন
যে আমরা কোন ত্রাণ বা এককালীন অথ সহযোগিতা চাইনা আমরা চাই একটু সহযোগিতা।আমাদের কে ব‍্যাংক ঋনের ব‍্যবস্থা করে দিতে হবে ব‍্যাংক ঋন পেলে আমরা চলতে পারবো পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা কাজ করে ঋণ পরিশোধ করবো। এটাই আমাদের চাওয়া মননীয় প্রধান মন্ত্রীর নিকট।
বাংলাদেশের সকল ব‍্যাংক গুলো যদি এ পরিস্থিতি তে আমাদের কে ঋন সহায়তা দিয়ে সাহায‍্যের হাত বাড়ান তাহলে আমরা এখাতকে এগিয়ে নিতে পারবো।
আশাকরি মাননীয় প্রধান মন্ত্রী আমাদের এ খাতের দিকে সুদৃষ্ঠি দিবেন।
আমরা দেশের উন্নয়নে ভূমিকা রেখে যাচ্ছি যা সহজে কারো নজরে আসেনা সবার সামনে আসেনা।আমরা দেশের এ পরস্থিতিতে হাবু ডুবু খাচ্ছি।আমাদের দিকে একটু হাত বাড়িয়ে দিবেন।
সরকারী ভাবে নারী উদ‍্যোক্তাদের সহযোগিতা করার আবেদন জানাচ্ছি।
ব‍্যাংক ঋনের জন‍্য দেশের প্রতিটি ব‍্যাংক কর্তৃপক্ষকে নারী উদ‍্যোক্তাদের ঋনের ব‍্যবস্থা করে দিতে নির্দেশ প্রদান করবেন
এই খাত ওএর সঙ্গে জড়িতদের রক্ষার্থে মাননীয় প্রধান মন্ত্রী জরুরী পদক্ষেপ নিবেন বলে আমি দাবী জানাচ্ছি।




error: Content is protected !!