ভারতের কারখানায় বিষাক্ত গ্যাস লিক, নিহত ৮, জরুরি বৈঠকে মোদি

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, মে ৭, ২০২০

অপরাধ ডেস্ক,ডাঃ এস,এম ইব্রাহীমঃ আজ বৃহস্পতিবার (৭ মে) ভোরে ভারতের অন্ধ্র প্রদেশে বিশাখাপত্তমের কাছে অবস্থিত এলজি পরিমারস ইন্ডিয়া নামের একটি কারখানার প্ল্যান্ট থেকে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ে।এ ঘটনায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে।
হাসপাতালে কাতারে কাতারে অসুস্থ মানুষের ভীড় বাড়ছে। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতীয় বিপর্যয় মোকাবেলা দলের কর্মকর্তদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন মোদি।
এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানার প্লান্ট থেকে এই গ্যাস লিকেজের ঘটনা ঘটে।
এ ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, ‘বিশাখাপত্তনমের ঘটনা উদ্বেগজনক। বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে কথা হয়েছে। তারা উদ্ধারকাজে নেমেছে। পুরো বিষয়টির উপর নজর রেখেছে কেন্দ্র।’

জানা গেছে, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রোড্ডি ভাইজাগের উদ্দেশে রওনা দিয়েছেন এবং সেখানে কিং জর্জ হাসপাতালে অসুস্থদের দেখতে যাবেন। দুর্গতদের সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে সরকার।
প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও গভীর শোক জ্ঞাপন করা হয়েছে মৃতদের উদ্দেশে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানিয়েছে, অসুস্থদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি।
অন্ধ্র পুলিশের ডিজি ডিজি সাওয়াং জানান, এখনও পর্যন্ত সরকারি পরিসংখ্যান অনুযায়ী আটজনের মৃত্যু হয়েছে। একটি শিশুও রয়েছে। বিষাক্ত গ্যাসের প্রকোপ থেকে বাঁচতে পালানোর সময় একজন কুয়োয় পড়ে মারা যান। লকডাউনের জেরে ওই কারখানাটি বন্ধ ছিল। কীভাবে গ্যাস লিক হল তার তদন্ত হচ্ছে। এলজি পলিমার্সের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ।
ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তিনি টুইট করে জানিয়েছেন, ‘অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমি স্থানীয় দলীয় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ করে বলেছি যাতে, দুর্গতদের সবরকম সাহায্য ও প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়া হয়। মৃতদের পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাই।




error: Content is protected !!