মালয়েশিয়ায় বিভিন্ন অপরাধে অবৈধ প্রবাসী বাংলাদেশিসহ ১৩৬ জন আটক

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৩
হাবিব হাসান মালয়েশিয়া প্রতিনিধি,
মালয়েশিয়ায় বিভিন্ন অপরাধে অবৈধ প্রবাসী বাংলাদেশিসহ ১৩৬ জন আটক, বৈধ কাগজপত্র না থাকায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বাংলাদেশিসহ ১৩৬ জন অবৈধ প্রবাসীকে  আটক করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দিবাগত রাতে কুয়ালালামপুর জালান মুন্সি আবদুল্লাহ সিটি ওয়ান কনডোমিনিয়ামে পুলিশের অভিযানে  বিভিন্ন অপরাধে তাদের আটক করা হয়।
 মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতো রুসলিন বিন জুসোহ  বলেন অবৈধভাবে যারা মালয়েশিয়ায় বসবাস করছেন, তাদের জন্য চলমান বৈধকরণ প্রক্রিয়া ‘আরটিকে ২.০’ প্রোগ্রামের ঘোষণা দেয়ার পরও দেশটিতে এখনও যারা নাম নিবন্ধন ছাড়া রয়েছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে। একইসঙ্গে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতেও কাজ করছে অভিবাসন বিভাগ।
 ১৯ অক্টোবর বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে কুয়ালালামপুর জালান মুন্সি আবদুল্লাহ এর বিলাসবহুল সিটি ওয়ান কনডোমিনিয়ামে বিদেশিদের আনাগোনার বিষয়ে গোয়েন্দা তথ্য ও জনসাধারণের অভিযোগের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৩ হাজার ১৬ জন অভিবাসীকে জিজ্ঞাসাবাদ ও কাগজপত্র যাচাই বাছাই শেষে তাদের মধ্যে ১৩৬ জনের কাছে বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়।
আটকদের মধ্যে  বেশ কিছু নিয়োগকর্তা ও রয়েছে, এছাড়া বাংলাদেশী ৪৫ জন, পাকিস্তানি ৪১ জন, ভারতীয় ৩৩জন,  ইন্দোনেশিয়ান ১২জন, নেপালি ৪জন,  এবং থাই ১জন সবচেয়ে বেশি অপরাধ ধরা পড়েছে যেগুলো হলো অতিবাহিত হওয়া মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট এবং টুরিস্ট ভিসাধারী।
রাত ১টা থেকে ভোর চারটা পর্যন্ত  চার ঘণ্টার অভিযান চলে দেশটির পুত্রজায়া, কুয়ালালামপুর ফেডারেল টেরিটরি, মেলাকা এবং নেগেরি সেম্বিলান থেকে ৩৩৮ জন কর্মকর্তার সমন্বয়ে পরিচালিত এই অভিযানে মালয়েশিয়ার জাতীয় নিবন্ধন বিভাগ (জেপিএন) এবং সিভিল ডিফেন্স ফোর্স অব মালয়েশিয়ার (এপিএম) অংশগ্রহণ করেন।
দেশটির ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং ইমিগ্রেশন রুলস ১৯৬৩ অনুযায়ী অধিকতর তদন্তের জন্য আটক সকল অভিবাসীকে সেলাঙ্গরের সেমেনিহ ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে



error: Content is protected !!